অন্যান্য

বাজারে গিয়ে কিভাবে একটি ভালো তরমুজ বেছে নেবেন? তার কিছু সহজ উপায় জেনে নিন

 

Advertisement

তরমুজ ভালবাসে না এমন মানুষ খুব কম জনই হবে। এই রসালো, সুস্বাদু এবং প্রাণজুড়ানো ফল খেতে ভালবাসি। একটা তরমুজ ভালো কেনা লটারি জেতার মতো বিষয় হয়, আপনি সুস্বাদু, রসালো, পাকা মিষ্টি কোন ফল পাচ্ছেন, না হয় একেবারেই কম সুস্বাদু। তাহলে ভালো তরমুজ জিততে চাইলে আমাদের আপনার জন্যে এই লেখা। এই কয়েকটি বিষয় মাথায় রাখলেই আপনি বাজার থেকে বেশ সুস্বাদু লাল টকটকে তরমুজ নিতে পারবেন।

Advertisement

কৃষকের কাছ থেকে পাওয়া কিছু টিপস ভালো চেনার উপায়ে আপনারা বুঝে নিতে পারবেন কোনটা ভালো কোনটা খারাপ।ফলের গায়ে যেই হলুদ দাগটি দেখতে পাবেন ওটাই মূলত মাঠের দাগ। এই অংশটাই মাটির সাথে লেগে ছিলো। সুস্বাদু পাকা ফলের মাঠের দাগ অবশ্যই হলদে হবে এমনকি কমলা-হলদেও হতে পারে, কিন্তু সাদা হবে না তাহলে ফলটি খারাপ ।

Advertisement

ফলের গায়ে জালিকা খুঁজুন-ফলের গায়ে এমন বাদামী রঙের জলের দাগ দেখতে পেলে আপনি ভাববেন সেই ফলের মধ্যে মৌমাছি পরাগায়ন অনেকবার ঘটিয়েছে তাহলে ফলটি মিষ্টি হবে।

Advertisement

মেয়ে আর ছেলে তরমুজ-অনেক মানুষই জানে না কৃষকরা তরমুজের লিঙ্গ নির্ধারণ করে দেয়, বড় লম্বাটে এবং ভারী তরমুজকে ছেলে এবং গোলাকার তরমুজকে মেয়ে বলে নির্ধারণ করে। ছেলে তরমুজগুলো হয় পানসে এবং মেয়ে তরমুজগুলো হয় সুস্বাদু।

Advertisement

আকারে মনোযোগ-দেখি বড় তরমুজ বার ছোট তমত বাছাই না করে মাঝারি সাইজের তরমুজ বেছে নিন। আবার সেই তরমুজ ওজনে পর্যন্ত ভারী হতে হবে।

Advertisement

বোটা পরীক্ষা করুন-শুকিয়ে যাওয়া বোঁটার মানে হলো ফলটি আগে পেকেছে অর্থাৎ পাকার পরে তা তোলা হয়েছে। আর যদি বোঁটা অপেক্ষাকৃত সবুজ থাকে তবে এর মানে হলো ফলটি পাকার আগেই তুলে ফেলা হয়েছে, আর পাকবে না।

Advertisement
Advertisement

Advertisement

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button