অন্যান্য

জেনে নিন বিদ্যুৎ অপচয় বন্ধ করার তিনটি মূল্যবান কৌশল

 

Advertisement

এই গরমে এর জন্য রাত-দিন ফ্যান চালাচ্ছেন, একটু সামর্থ্যবান হলে কিনে নিচ্ছেন এসি। আর (light, air condition , cooler, fridge, computer, washing machine, blender machine, iron machine, micro oven ETC)তো আমাদের প্রতিদিনের প্রয়োজনীয়। আর এই সবগুলো চালাতে দরকার পরে বিদ্যুতের।

Advertisement

কিন্তু কিছুটা শীতে হলে বিল কম আসে। গরমকালে অতিরিক্ত এসি, ফ্রিজ,ফ্যান, এর ব্যবহারের কারণে লাইটের বিল মাথাপিছু অনেক বেশি আসে। তাই প্রয়োজন না থাকলে অযথা এর অপচয় করা মোটেও ঠিক নয়। তাই এবার দেখে নেওয়া যাক বিদ্যুৎ অপচয় রো’ধে যে কৌশল ব্যবহার করলে বিদ্যুৎ কম খরচ হবে।

Advertisement

১.সুইচ বন্ধ রাখা- ফ্যান, বাতি, টিভি, কম্পিউটার ব্যবহার না করলে সব সময় এগুলোর সুইচ ব’ন্ধ করে রাখা। অনেক সময় বাথরুম বা বারান্দার লাইট জ্বলে থাকে। সেটি যাতে না হয়।স্লিপ মুডে বা বন্ধ করে রাখুন।

Advertisement

২.বিদ্যুৎ সাশ্রয়ী যন্ত্রপাতি ব্যবহার- এলইডি বাতি ব্যবহার করা হলে বিদ্যুতের ব্যবহার করুন প্রচলিত বাল্ব না ব্যবহার করে। এরফলে লাইটের বিল অনেক কমে আসে। যেখানে প্রচলিত একটি বাতি একশো ওয়াট ব্যবহার করে, সেখানে একটি এনার্জি বাতি ব্যবহার করে মাত্র ২৫ ওয়াট।

Advertisement

৩.প্রাকৃতিক শ’ক্তির ব্যবহার- তবে সূর্যের প্রাকৃতিক শক্তির ওপর কাজে লাগিয়ে অথবা সৌরশক্তি উৎপাদনে আমরা লাইটের ব্যবহার করতে পারি। এর ফলে পরিবেশ দূষণ ও কম হয়।কারণ ভারতের বেশিরভাগ লাইট উৎপাদন হয় বা বিদ্যুৎ উৎপাদন হয় কয়লা জ্বালিয়ে। খুব কমই সৌরশক্তি ব্যবহার করা হয়। বেশিরভাগ উন্নত দেশগুলিতে এর ব্যবহার শুরু হয়ে গিয়েছে অনেক আগের থেকেই।

Advertisement

তবে ধীরে ধীরে ভারতে বহু উন্নত শহরে এগুলি দেখা গিয়েছে। তবে এক একটি সৌর প্লেটের দাম অনেক বেশি হওয়ায় সাধারণ মানুষ এটি অর্জন করার জন্য সামর্থ্য নেই। তবে এটি ধীরে ধীরে দাম কমে আসবে কারণ ভারতে এটি প্রোডাকশন শুরু হয়েছে কিছু মাস আগে।

Advertisement
Advertisement

Advertisement

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button