খবরতথ্যপ্রযুক্তি

গাইডলাইন জারি কেন্দ্রের,তবে কি এবার ভারতে বন্ধ হতে চলেছে ফেসবুক-টুইটার-ইন্সটাগ্ৰাম?

 

Advertisement

এবার কি তাহলে ভারতে বন্ধ হতে চলেছে বিখ্যাত সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম ফেসবুক-টুইটার-ইন্সটাগ্ৰাম? কেন্দ্রের লাগু করা গাইডলাইন না মানা নিয়ে প্রশ্নের মুখে পড়েছে এই দিনটি বিখ্যাত সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম।

Advertisement

সোশ্যাল মিডিয়ার অপপ্রয়োগ রুখতে চলতি বছরের ২৫ শে‌ ফেব্রুয়ারি একগুচ্ছ নির্দেশিকা জারি করেছিল কেন্দ্র। এবং এই তিনটি কোম্পানিকে তিন মাসের সময়সীমা দেওয়া হয়েছিল নির্দেশিকা লাগু করার জন্য। এবং আজ তার শেষ দিন।

Advertisement

সূত্রের খবর অনুযায়ী এই গাইডলাইন ‘কু’ অ্যাপ ছাড়া অন্য কোনো সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম দৃষ্টিপাত করেনি। কেন্দ্রের জারি করা নির্দেশিকায় বলা হয়েছিল, এবার থেকে সোশ্যাল মিডিয়ায় আপত্তিজনক পোস্ট এর বিরুদ্ধে পোস্টদাতা এবং সংশ্লিষ্ট মাধ্যমকে আদালতে পেশ করা যাবে। এছাড়াও ওটিটি প্ল্যাটফর্ম গুলির উপর ত্রিস্তরীয় নিয়ন্ত্রণ ব্যবস্থা আরোপের কথা জানানো হয়েছিল।

Advertisement

গত ফেব্রুয়ারি মাসে কেন্দ্রীয় মন্ত্রী প্রকাশ জাভড়েকর এবং রবিশঙ্কর প্রসাদ একটি সাংবাদিক বৈঠক করে জানান সোশ্যাল মিডিয়া এবং ওটিটি প্ল্যাটফর্মের এই নতুন নির্দেশিকা সম্পর্কে। পাশাপাশি বক্তব্য রাখেন এই গাইডলাইন সম্পর্কে বিস্তারিত। নয়া নির্দেশিকা অনুযায়ী প্রতিটি সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম এ অভিযোগ জানানোর জন্য থাকবে একটি আলাদা বিভাগ। এবং অভিযোগের ৭২ ঘন্টার মধ্যেই নিতে হবে ব্যাবস্থা।

Advertisement

গত ২৫ শে ফেব্রুয়ারি এই নির্দেশিকা ঘোষণার পর এগুলো লাগু করতে দেওয়া হয় ৩ মাস সময়। যদি এই ৩ মাসের মধ্যে এই সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম গুলি ব্যাবস্থা না নেয় তাহলে এদের উপর ব্যাবহারে নিষেধাজ্ঞা জারি করা হবে। ঘোষণা করা হবে বাজেয়াপ্তের। তথ্যপ্রযুক্তি আইনের ৭৯ ধারা অনুযায়ী সোশ্যাল মিডিয়ায় পোস্ট করা আপত্তিজনক কন্টেন্টের জন্য অপরাধমূলক ব্যাবস্থা নেওয়া হতে পারে।

Advertisement
Advertisement

Advertisement

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button