খবর

কলকাতায় জানজট এড়াতে চালু হতে চলেছে মনোরেল এবং রোপওয়ে

 

Advertisement

কলকাতা শহরের যানজট কমানোর জন্য নতুন উদ্যোগ নিতে চলেছে রাজ্য সরকার। তাই কলকাতায় খুব শিঘ্রই চালু হতে চলেছে মনোরেল এবং রোপওয়ে। যানজট এড়ানোর পাশাপাশি বায়ু দূষণ কমাতে কলকাতার বুকে রোপওয়ে এবং মনোরেল চালু হতে পারে। তীব্র যানজট কলকাতার নিত্যদিনের সমস্যা।

Advertisement

প্রতিদিন অফিসগামী বা সাধারণ শহরবাসী নাজেহাল হয়ে পড়েন রাস্তায় তীব্র যানজটের কারণে। তাই এই দুটি নতুন যান চালু হলে নিত্যযাত্রীরা খুবই উপকৃত হবেন বলে মনে করছেন একাধিক মানুষ। প্রসঙ্গত ২০১৫ সালে রাজ্য সরকারের একটি বৈঠক হয়েছিল এবং সেই বৈঠকে এ দুটি প্রকল্পকে বাস্তবায়ন করতে ছাড়পত্র দিয়েছিলেন তৎকালীন পুর নগর উন্নয়নমন্ত্রী ফিরহাদ হাকিম।

Advertisement

সেই বৈঠকে শিয়ালদা থেকে ফেয়ারলি এবং হাওড়া স্টেশন থেকে নবান্ন পর্যন্ত রোপওয়ে চালানোর সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছিল‌ এবং প্রতি কিলোমিটার‌ রোপওয়ে তে ২০ কোটি টাকা ধার্য করার সিদ্ধান্ত নেওয়া হয়েছিল।‌ কিন্তু তখন বিভিন্ন ছাড়পত্রের কারণে এই প্রকল্পকে বাস্তবায়িত করা সম্ভব হয়নি।

Advertisement

অবশেষে ফের একবার এ নিয়ে বৈঠকে বসবেন বলে জানা যাচ্ছে। এই প্রকল্প বাস্তবায়িত হলে শহরের তীব্র যানজটের কবল থেকে মুক্তি পাবে শহরবাসী। পাশাপাশি ব্যাপক পরিমাণে হওয়া দূষণ রোধ করা যাবে‌।‌ শহরের বুকে মনোরেল চালু হলে খুব অল্প শুক্লে কম সময়ের মধ্যে গন্তব্যস্থলে পৌঁছাতে পারবেন বলে মনে করছেন মন্ত্রী মন্ডলী।

Advertisement

পাশাপাশি পশ্চিমবঙ্গের ভারপ্রাপ্ত মন্ত্রী ফিরহাদ হাকিম গঙ্গার পাড় গুলোকে ঢেলে সাজানোর পরিকল্পনা করেছেন। গঙ্গার পাড় গুলোকে সুদৃঢ় করার লক্ষ্যে ইতিমধ্যে কাজ শুরু হয়ে গিয়েছে বলে জানা গিয়েছে। পাশাপাশি গঙ্গার বুকে জলযান গুলোকেও ঢেলে সাজানো হবে।

Advertisement
Advertisement

Advertisement

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button