খবর

একদিকে চিনকে সতর্কবার্তা এবং অন্যদিকে ভারতের প্রশংসায় পঞ্চমুখ মার্কিন সরকার

 

Advertisement

আমেরিকার জো বিডেন সরকারের প্রথম মানবাধিকারের রিপোর্ট পেশ করল। যেখানে একদিকে চীনকে কড়া বার্তা যেমন দেওয়া হয়েছে, তেমন অন্যদিকে ভারতের অত্যন্ত প্রশংসা করেছে মার্কিন সরকার।

Advertisement

রিপোর্টে মুসলিমদের উপর হওয়া অত্যাচারের প্রতিবাদে চীনকে কড়া বার্তা দেওয়া হয়েছে।অন্যদিকে জম্মু কাশ্মীরের জীবন নতুন স্বাভাবিক ছন্দে ফেরার দিকে এগিয়ে যাওয়ার জন্য ভারতের প্রশংসা করেছে বিডেন সরকার।

Advertisement

ভারতের বিষয়ে বলা হয়, জম্মু কাশ্মীরের পরিস্থিতি স্বাভাবিক করার জন্য সরকার লাগাতার নানান পদক্ষেপ নিয়ে চলেছে। বিভিন্ন পন্থা অবলম্বন করে নানা পরিবর্তন করেছে। বিভিন্ন মাধ্যমের উপর থাকা নিষেধাজ্ঞাকেও সরিয়ে দিয়েছে। এমনকি বন্দি থাকা বিভিন্ন নেতৃত্বদেরও ছাড়িয়ে দিয়েছে। সেইসঙ্গে স্বাভাবিক করা হচ্ছে ইন্টারনেট ব্যবস্থাও।

Advertisement

অপরদিকে মার্কিন সরকারের রিপোর্টে, উইঘুরে মুসলিমদের উপর হওয়া অত্যাচারের বিষয়ে চীনকে কড়া বার্তা দেওয়া হয়েছে। সেইসঙ্গে উইঘুর মুসলমান এবং অন্যান্য সংখ্যালঘুদের উপর অত্যাচারের প্রতিবাদ করে অমানবিক আখ্যা দেওয়া হয়েছে।

Advertisement

চীনের সিন জিয়াং প্রদেশে উইঘুর মুসলমান এবং অন্যান্য সংখ্যালঘুদের উপর অত্যাচার তাদের মানবাধিকারের বিরুদ্ধে, অমানবিক অপরাধ করেছে চীন সরকার- এমনটাও বলা হয়েছে।

Advertisement
Advertisement

Advertisement

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button