খবর

একটুর জন্য রক্ষা পেল ভারত,ভারতের গা ঘেঁষে মালদ্বীপে গিয়ে আছড়ে পড়লো চীনা রকেট

 

Advertisement

একটুর জন্য রক্ষা পেল ভারত,এমনটাই দাবি একাধিক বিশেষজ্ঞের। কারণ ভারতের গা ঘেঁষে ভারত মহাসাগরে গিয়ে আছড়ে পড়েছে শক্তিশালী চীনা রকেট। কদিন আগেই খবর এসেছিল একটি বিকল হওয়া চীনা রকেটের ভগ্নাংশ ক্রমশ মহাকাশ থেকে পৃথিবীর দিকে ধেয়ে আসছে ফলে চিন্তিত ছিল অনেকে।

Advertisement

প্রথমে আশঙ্কা করা হচ্ছিল যে ভগ্নপ্রায় রকেটটি মাদ্রিদ কিংবা নিউইয়র্কে এসে পড়বে। এবং তার ফলে চিন্তিত ছিল সেখানকার মানুষ। কারণ জনবসতিপূর্ণ এলাকায় এই ২২ মেট্রিক টনের চীনা রকেটটি পড়লে ক্ষয় ক্ষতি হত প্রচুর এবং নিহত হতেন বহু মানুষ। কিন্তু আদতে এটি সেখানে না পড়ে সোজা আছড়ে পড়েছে ভারত মহাসাগরে।

Advertisement

জানা গিয়েছে রকেটটি বায়ুমণ্ডলে প্রবেশ করা মাত্র তীব্র ঘর্ষণ হয় এবং ঘর্ষণের ফলে আগুন লেগে যায় এই রকেটটিতে। লং মার্চ বি রকেটের জলন্ত অংশের মতিগতি ঠিক করতে পারছিল না চিনা মহাকাশ গবেষণা সংস্থা।‌ পরে আজ রবিবার তারা জানায় রকেটটি ভারত মহাসাগরের পশ্চিম অংশে মালদ্বীপের কাছে আছড়ে পড়েছে।

Advertisement

ইতিমধ্যে করোনা ভাইরাস সৃষ্টি করে গোটা বিশ্বকে বিপদের মুখে ঠেলে দিয়েছে চীন। এবং এই নিয়ন্ত্রণহীন রকেটের কথা শুনে চিন্তিত ছিল অনেকেই। প্রসঙ্গত নাসাকে টেক্কা দিয়ে মহাকাশে রাজ করার উদ্দেশ্যে পৃথিবীর কক্ষপথে ‘তিয়ানহে’ নামক মহাকাশ স্টেশন‌ বানাচ্ছে চীন।

Advertisement

এবং যার জেরেই এই শক্তিশালী রকেটটি বানিয়েছিল তারা কিন্তু সেটি নিয়ন্ত্রণ হারিয়ে পৃথিবীর দিকে উল্টে ধেয়ে আসে।‌ নিয়ন্ত্রণ হারানোর পর পৃথিবীর বেশ কিছু জায়গা থেকে দেখা যায় এই শক্তিশালী রকেটটিকে যার গতিবেগ ছিল ঘণ্টায়। ২৯ হাজার কিলোমিটার।

Advertisement
Advertisement

Advertisement

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button