ঈশ্বর

আজ শিবরাত্রি,জেনে নিন শিবকে সন্তুষ্ট করবেন কিভাবে

 

Advertisement

 

Advertisement

 

Advertisement

আজ মহা শিবরাত্রি। শিবের উপাসনার দিন। আজ দুপুর ২ টো ৩৮ অব্দি ত্রয়োদশী থাকবে এরপর অর্থাৎ ২ টো ৩৯ থেকে শুরু হবে চতুর্দশী। এবং চতুর্দশী তিথি থাকবে আগামীকাল অর্থাৎ ১২ ই মার্চ বিকেল ৩ টে ২ মিনিট পর্যন্ত।

Advertisement

আজ দুপুর ২ টো ৩৯ মিনিট থেকে আগামীকাল বিকাল ৩ টে ২ মিনিট পর্যন্ত পূজো করার সঠিক সময়। অর্থাৎ চতুর্দশী চলাকালীন পূজো করলেই মিলবে সুফল।

Advertisement

এবার আসুন জেনে নেওয়া যাক শিব পূজোর সঠিক নিয়ম। যেভাবে সন্তুষ্ট করবেন দেবাদিদেব কে।

Advertisement

শিব পূজোর কিছু সঠিক নিয়ম রয়েছে যেগুলো অক্ষরে অক্ষরে পালন করলে সন্তুষ্ট হবেন মহাদেব। মহাদেবের পুজোর জন্য কয়েকটি ফুল নির্দিষ্ট রয়েছে যেমন অপরাজিতা ফুল। মহাদেব কে নীলকন্ঠ নামে ডাকা হয় এবং বলা হয় মহাদেবের নীল বর্ণের জন্যই এই ফুলের ব্যবহার। তাই মহাদেবকে সন্তুষ্ট করতে এই ফুলের ব্যবহার করুন।

Advertisement

শিবের পূজোর আরেকটি প্রধান ফুল হল আকন্দ বা কল্কে ফুল। দেবাদিদেব প্রধানত ত্যাগ ও তিতিক্ষার প্রতীক তাই হলুদ কল্কে ফুল ও আকন্দ ফুল পূজোয় অবশ্যই ব্যাবহার করুন।

Advertisement

এছাড়াও শিবের পূজোর জন্য প্রধান ফুল হল ধুতুরা ফুল। যা পেলে মহাদেবের আর কিছু চাই না। তাই একটি হলেও এই ফুল মহাদেবকে অর্পণ করুন। এছাড়া ভাট ফুল ও মহাদেব কে দিতে পারেন। ফুলের পাশাপাশি বেলপাতা ও কাঁচা বেল দিন।

Advertisement

শিবের পূজোয় তুলসী পাতা ব্যাবহার করবেন না। সাদা রঙ শিবের পছন্দ হলেও কেতকী ও চাঁপা ফুল দেবাদিদেবকে অর্পণ না করাই ভালো। শিবের পূজোয় শঙ্খের ব্যাবহার করবেন না। ও শিবলিঙ্গে দুধ ও জল ঢালার সময় স্টিল ও লোহার পাত্র এড়িয়ে চলুন ও তামা অথবা পেতলের পাত্রের ব্যাবহার করুন।

Advertisement

শিবের মাথায় জল ঢালার সময় জলে দুধ,ঘি,মধু মেশান ও সেটি তিনবার মহাদেবের মাথায় ঢালুন। ও পূজোয় কোনোভাবেই সিঁদুরের ব্যাবহার করবেন না। শিবরাত্রিতে মহাদেবের পূজো সাধারণত চারটি প্রহরে হয় তাই রাত জেগে চার প্রহরে নিয়ম করে পূজো করলেই মিলবে লাভ।

Advertisement
Advertisement

Advertisement

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button