ঈশ্বর

আগামীকাল শিবরাত্রি,জেনে নিন শিব পূজোর সঠিক তিথি ও নির্ঘণ্ট

 

Advertisement

 

Advertisement

 

Advertisement

শিবকে মহাদেব,নীলকন্ঠ,ভোলেনাথ,মহাকাল, ভৈরব,ভোলে বাবা এবং আরো অসংখ্য নামে ডাকা হয়। সমুদ্র মন্থনের সময় মন্থন কার্য চলাকালীন সমুদ্র থেকে বিষ উঠে আসে। এবং সেই বিষের ফলে প্রাণীকুল বিপর্যস্ত হয়ে পড়ে। ফলে সমস্ত দেবতারা শরণাপন্ন হন মহাদেবের কাছে।

Advertisement

দেবাদিদেব মহাদেব তাদের বিপর্যয়ের কথা শুনে সমস্ত বিষ নিজের কন্ঠে ধারণ করেন এবং সেই বিষ কন্ঠে ধারণ করার ফলে বাবার কন্ঠ নীল রঙের হয়ে যায় তাই মহাদেবকে নীলকন্ঠ বলা হয়।

Advertisement

তবে কিছু শুভ সময় নির্ঘণ্ট মেনে পূজো করা উচিত তাহলেই মিলবে ফলে। কথায় আছে মহাদেবকে সন্তুষ্ট করা খুবই সহজ কাজ। সামান্য কিছুর আয়োজনেই মহাদেব খুশি হয়ে যান।

Advertisement

এবারের শিবরাত্রি অনুষ্ঠিত হবে ১১ ই মার্চ। আসুন তবে শিবরাত্রির পূজো ও ব্রতের সঠিক সময় ও নির্ঘণ্ট জেনে নিই।

Advertisement

১০ ই মার্চ বুধবার দুপুর ২ টো ৪০ মিনিট পর্যন্ত থাকবে দ্বাদশী তিথি। এরপর থেকেই শুরু হবে কৃষ্ণপক্ষের ত্রায়োদশীর তিথি। এবং ত্রায়োদশী থাকবে আগামীকাল অর্থাৎ ১১ ই মার্চ বৃহস্পতিবার দুপুর ২ টা ৩৮ অব্দি।

Advertisement

এবং এর পর থেকেই শুরু হবে চতুর্দশী তিথি অর্থাৎ ২ টা ৩৯ মিনিট থেকে শুরু হবে শিবরাত্রির তিনি। এই তিথি থাকবে ১২ ই মার্চ বৃহস্পতিবার বিকেল ৩ টে ২ মিনিট পর্যন্ত। ফলে ১১ ই মার্চ দুপুর ২ টা ৩৮ থেকে ১২ ই মার্চ বিকেল ৩ টে ২ মিনিটের মধ্যে পূজো সেরে নেওয়া ভালো। তবে শিবরাত্রির ব্রত পালনের সবচেয়ে ভালো সময় রাত জেগে চার প্রহরে পূজো করা।

Advertisement
Advertisement

Advertisement

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button